RSS Twitter Facebook Flickr

তথ্য ও প্রযুক্তি

Sygic জি পি এস নেভিগেশন

হাল আমলের স্মার্ট ফোনগুলো তে বিল্টইন জিপিএস থাকে। কিন্তু সমস্যা হল এর এ্যাপস নিয়ে। ফ্রীতে আপনি হয়ত অনেক ধরেনর এ্যাপস পেয়ে যাবেন। কিন্তু ঐ গুলো প্রফেশনাল মানের তুলনায় তেমন একটা কাজের না। আজ খুজতে খুজতে প্রফেশনাল মানের একটা জিপিএস নেভিগেশন এর নেভিগেটর পেয়ে গেলাম। Sygic প্রায় বিডি টাকায় ৬০০০ এর মত… Continue »

এন্ড্রয়েড এ্যপস যা আমি ব্যবহার করছি

আমার ব্যবহৃত ফোনে যে এ্যপসগুলো ইন্সটল করা আছে তার কিছু নিচে শেয়ার করলাম। Taskiller:রানিং এ্যপস গুলো একসাথে ব়্যাম হতে সরিয়া নেওয়ার  জন্য। adfree: রুট করা থাকতে হবে । এর কাজটা কি মনে হয় নাম পড়েই বুঝতে পেরেছেন। এ্যপস সাথে প্রর্দশিত এ্যাড কে বাদ দেওয়ার জন্য। advance task killer: ব্যাকএন্ডে চলা… Continue »

লাইভ ও,এস

লাইভ  অপারেটিং সিসটেম হল ইন্সটল করা ছাড়াই সরাসরি সিডি হতে বুট করে কম্পিউটার রান করানো। ইদানিং প্রায় সব ও,এস এরই একটা করে লাইভ ভার্সণ রিলিজ হতে দেখা যাচ্ছে। আপনাকে যদি প্রশ্ন করা হয় কতগুলি লাইভ ও,এস এর নাম আপনি জানেন? হয়ত এর সঠিক তথ্য আপনার জানা নাই। নিচের লিংকটা দেখুন। http://www.livecdlist.com/ Continue »
1 Comment   

যে ভাবে সংগ্রহ করা যায় নুড৩২ এন্ট্রিভাইরাস ইউজার নেইম এবং পাস

কাজটি করা জন্য আপনি গুগল কে ব্যবহার করতে পারেন। গোগল এর সার্চ বক্স এ লিখুন nod32 username and password । এইবার সার্চ এ ক্লিক করে দেখুন তার ফলাফল। অথবা নিয়মিত আপডেট কী পেতে ঢুঁ মারুন এইখানে। এন্ট্রিভাইরাস আপডেট রেখে ভাইরাস এর আক্রমন হতে পিসি কে সুস্থ রাখুন। Continue »

একাউন্টিং সফটওয়্যার নিয়া যত প্যাচালী …..

হিসাব নিকাশ করারর সনতন পদ্ধতি বাতিল হয়ে যাচ্ছে , কম্পিউটার ব্যবহার করা ফলে।কম বেশি সবারই দৈনিক হিসাব নিকাশ এ প্রয়োজন হয়। তো আজ দেখবো কিছু সফটওয়্যার রি-ভিউ, যা দিয়ে আপনি আপনার হিসাব নিকাশ গুলো সহজেই কম্পিটারাইজ করে নিতে পারেন। নেটে সার্চ দিলে আপনি বেশ কিছু সফটওয়্যার পেয়ে যাবেন। কিন্তু তা… Continue »

ট্যালি (ধারাবাহিক) পর্ব-১

ট্যালি দিয়ে খুব সহজেই আপনার প্রতিষ্ঠানের হিসাব নিকাশ কে কম্পিউটারাইজ করে নিতে পারেন। এর ফিচারগুলো নিম্নে দেওয়া হলঃ লেজার বুক প্রতিটি লেনদেনে জন্য ভাউচার ট্রাইল ব্যালেন্স ব্যালেন্স শীট ইনভেনটরি পে-রোল কস্ট সেন্টার পয়েন্ট অফ সেলস ডে বুক ডাটা ইমপোর্ট এবং ব্যাকআপ নেটওয়ার্ক সাপোর্ট মাল্টি ল্যাঙ্গুয়েজ মাল্টি কারেন্সী একাধিক ইউজার এবং… Continue »

ট্যালি (ধারাবাহিক) পর্ব-২

  ইন্সটেলেশনঃ আমি এখানে ভার্সন ৯ এর উপর ভিত্তি করে টিউটোরিয়াল লিখছি। তবে আপনি চাইলে এর বর্তমান ভার্সন ৯ ই. পি . আর ব্যবহার করতে পারেন। ট্যালি ইন্সটল করার জন্য নিচের পদক্ষেপ গুলো নিন। ট্যালি সেটআপ ফাইলে ডাবল ক্লিক করুন এবং নেক্সট এ ক্লিক করুন। এখানে আপনি প্রয়োজনুযায়ী আপনার ডাইরেক্ট… Continue »
1 Comment   

ট্যালি (ধারাবাহিক) পর্ব-৩

ট্যালি নেটওয়ার্ক কনফিগারঃ এ সুবিধা কেবল মাত্র ট্যালির গোল্ড এডিশনে। এই পর্বে আমরা দেখবো, কিভাবে লোকাল সার্ভারের সাথে ক্লায়েন্ট কম্পিউটারে লিংক করা যায়। সাধারন ভাবে আপনি ট্যালি ইন্সটল করার পরই তা ব্যবহার করতে পারবেন, কিন্তু নেটওয়ার্কে ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে তা কনফিগার করে নিতে হবে। আপনি যে কম্পিউটার কে… Continue »
1 Comment   

ট্যালি (ধারাবাহিক) পর্ব-৪

এই পর্বে আমার দেখবো ট্যালিএ স্ক্রীন পরিচিত , কি ভাবে কোম্পানী তৈরি, মডিফাই বা অল্টার এবং ডিলিট করা যায়, কোম্পানী ডাটা ব্যাক আপ, রিস্টোর করা যায়। স্ক্রীন পরিচিতঃ ট্যালি চালু করুন। নতুন অবস্থায কোন কোম্পানী তৈরি করা না থাকলে উপরের চিত্রের ন্যায় অবস্থা প্রর্দশিত হবে। আর কোম্পানী তৈরি করি থাকলে… Continue »
1 Comment   

ভাইরাসে আক্রান্ত পিসিকে ক্লীন করুন এ. ভি.জি রিসোর্স সিডি দিয়ে

আপনার কম্পিউটারে যদি ভাইরাস আক্রমন করে তখন হয়তো আর এন্ট্রি-ভাইরাস সেটআপ হয় না বা কাজ করে না। এমতাবস্থায় নতুন করে ও. ওস সেটআপ করা ছাড়া কোন উপায় থাকে না। আশার কখা হলো এ.ভি.জি এন্ট্রি ভাইরাস নিমার্তা প্রতিষ্ঠান এই সমস্যার সমাধানকল্পে রিলিজ করেছে এন্ট্রি-ভাইরাস রিসোর্স সিডি। এই সিডি দিয়ে আপনি সরাসরি… Continue »
Page 1 of 212»